সংবাদ শিরোনামঃ
রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে ম্যাজিস্ট্রেসি পাওয়ারে যেসব কাজ করতে পারবে বাংলাদেশ সেনাবাহিনী
স্বাস্থ্য সুরক্ষায় চাই স্বাস্থ্য ক্যাম্প

স্বাস্থ্য সুরক্ষায় চাই স্বাস্থ্য ক্যাম্প

বাবলু জোয়ারদার  উপকূলীয় অঞ্চল প্রতিনিধিঃ

আমাদের প্রাকৃতিক দূর্যোগের মুখে ঠেলে দিচ্ছে, প্রাকৃতিক সম্পদের ক্ষতি করছে তা নয় জলবায়ু পরিবর্তন আমাদের উপকূলীয় কিশোরীদের স্বাস্থ্য সংকটে রেখেছে।

উপকূলীয় কিশোরীরা চাই বেঁচে থাকার অধিকার চাই, চাই সুস্থ শরীর সুস্থ মন। জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় এলাকার মানুষের জীবন দূর্বিষহ হয়ে উঠছে দিনের পর দিন।বিশেষ করে ঝুঁকিতে আছে বয়ঃসন্ধিকালীন কিশোরীরা।

বয়ঃসন্ধিকালীন কিশোরীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করণে রুবিনা পারভীনের সঞ্চালনায় আজ (২৯নভেম্বর)শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়নের জয়াখালী গ্রামে জয়াখালী নারী উন্নয়ন সংগঠনের আয়োজনে এবং বারসিকের সহযোগিতায় বয়ঃসন্ধিকালীন কিশোরীদের নিয়ে স্বাস্থ্য ক্যাম্পের আয়োজন করা হয়।
স্বাস্থ্য সেবা ক্যাম্পেইনে জয়াখালী গ্রামের বয়ঃসন্ধিকালীন কিশোরীরা তাদের সমস্যার কথা তুলে ধরেন মোছাঃ সুমাইয়া(১৭) বলেন আমি প্রায়শই নানা সমস্যায় ভূগি আমার পিরিয়ড কালীন সময়ে অসহ্য ব্যাথা এবং আমার পিরিয়ডের ব্লাডে একদমই কালো আসে এবং সে সেসময় নানা রকম সমস্যা হয় শরীরে।
একই সাথে সাহাজাদী (১৫)বলেন আমার পিরিয়ডের সময় বলে কথা না আমার শরীরে নানা রকম সমস্যা হয় তবে পিরিয়ডকালীন বেশি হয়।
বয়ঃসন্ধিকালীন কিশোরীদের নানা রকম সমস্যার কথা শোনেন কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মী মোছাঃ খাদিজা বেগম এবং তিনি কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষায় জন্য বলেন শুধু পিরিয়ডকালীন সময়ে না আমাদের স্বাস্থ্য সুরক্ষায় সবসময় সচেতন থাকতে হবে।তবে পিরিয়ডের সময় বেশি সচেতন থাকতে হবে এবং তিনি কমিউনিটি ক্লিনিকে কিশোরীদের জন্য কি কি সেবা প্রদান করা হয় সে বিষয় গুলো সম্পর্কে কিশোরীদের অবহিত করেন।মাসে কয়টা করে আয়রন ট্যাবলেট খেতে হয় এবং কি কি টিকা নিতে হয় এগুলো ও জানান উপস্থিত কিশোরীদের। এছাড়া ও জয়াখালী নারী উন্নয়ন সংগঠনের সভাপতি নাজমুন নাহার সর্বপরি কিশোরীদের স্বাস্থ্যর প্রতি যত্নশীল থাকার জন্য বলেন এছাড়া আরও উপস্থিত ছিলেন সুইডেন থেকে আগত বিশেষ অতিথি স্টিনা এবং হান্না এবং বারসিকের কর্মকর্তা বৃন্দরা।
স্বাস্থ্য ক্যাম্পে কিশোরী একসাথে বলেন আমরা আমাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত চাই। সরকারি হোক বেসরকারি হোক প্রতিমাসে স্বাস্থ্য ক্যাম্পেইন করা হোক।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড